সূর্যের চারদিকে পৃথিবীর গতি কত?

সূর্যের চারদিকে পৃথিবীর গতি কত
সূর্যের চারদিকে পৃথিবীর গতি ছবি।


সূর্যের চারদিকে পৃথিবীর গতি সূর্যের চারপাশে পৃথিবীর ঘূর্ণন একটি গতি যেখানে পৃথিবী একটি অবিরাম গতিতে এক বিন্দু থেকে অন্য বিন্দুতে ভ্রমণ করে। এই গতি আমাদের গ্রহের প্রতিটি ঋতুর সময়কাল এবং দৈর্ঘ্য নির্ধারণ করে। পৃথিবীর সূর্যের চারপাশে যাত্রা শেষ করতে ৩৬৫ দিন লাগে। পৃথিবী তার অক্ষের উপর একই সময়ে সূর্যের চারদিকে ঘোরে।

সূর্যের চারদিকে পৃথিবীর গতিবেগ

পৃথিবীর কক্ষপথের গতি গড় ২৯.৭৮ কিমি/সেকেন্ড (19 মাইল/সেকেন্ড; 107,208 কিমি/ঘন্টা; 66,616 মাইল), যা ৭ মিনিটে গ্রহের ব্যাস এবং ৪ ঘণ্টায় চাঁদের দূরত্ব কভার করার জন্য যথেষ্ট দ্রুত।

আরও পড়ুন: পৃথিবীর ব্যাসার্ধ কে আবিষ্কার করেন?

উপরে চিত্রে সূর্যের চারদিকে পৃথিবীর উপবৃত্তাকার কক্ষপথে বিভিন্ন অবস্থান এবং অক্ষীয় ঢালের মধ্যকার সম্পর্ককে দেখানো হয়েছে। এখানে পৃথিবী উপবৃত্তাকার কক্ষপথের ছয়টি চিত্রের প্রতিটির মধ্য দিয়ে ক্রমান্বয়ে অতিক্রম করে। এখানে, ২ থেকে ৫ই জানুয়ারির মধ্যে পেরিহেলিয়ন বা অনুসূর (পেরিয়াপসিস - সূর্যের নিকটতম বিন্দু); ১৯ থেকে ২১শে মার্চের মধ্যে বসন্ত বিষুব; ২০ থেকে ২২শে জুনের মধ্যে উত্তর-অয়নান্ত। ৩ থেকে ৫ই জুলাই এর মধ্যে কোনও সময় অ্যাফিলিয়ন বা অপসূর (অ্যাপোয়াপসিস - সূর্য থেকে দূরতম বিন্দু)। ২২ থেকে ২৪শে সেপ্টেম্বরের মধ্যে শারদ বিষুব এবং ২১ থেকে ২৩শে ডিসেম্বরের মধ্যে দক্ষিণ-অয়নান্ত ঘটে। 

আরও পড়ুন: গ্যালাক্সি মানে কি! একটি গ্যালাক্সিতে মোট নক্ষত্রের সংখ্যা কত থাকে

চিত্রটিতে পৃথিবীর কক্ষপথের আকার অতিরঞ্জিতভাবে দেখানো হয়েছে। প্রকৃত কক্ষপথের উৎকেন্দ্রিকতা এর চেয়ে কম।পৃথিবীর কক্ষপথে অক্ষীয় ঢালের কারণে উত্তর অয়নান্তে ২৩.৩° উত্তর অক্ষাংশে (কর্কটক্রান্তি) এবং দক্ষিণ অয়নান্তে ২৩.৩° দক্ষিণ অক্ষাংশে (মকরক্রান্তি) সূর্যের রশ্মির তীব্রতা সর্বাধিক হয়।

Previous Post
No Comment
Add Comment
comment url